নুডলস কে না পছন্দ করে! রান্না করতে হয় না বলে ইন্সট্যান্ট নুডলস সারা বিশ্বেই জনপ্রিয়। কিন্তু ইনস্ট্যান্ট নুডলস যতই সহজ এবং সুস্বাদুই হোক না কেনো, এটি আপনার জন্য বাড়াতে পারে মৃত্যু ঝুকি। কারন এতে এমন কিছু উপাদান থাকে যা সর্বদা আপনার শরীরকে অসুখ বিসুখ এর দিকে ঠেলে দেয়।

ইনস্ট্যান্ট নুডলস কিভাবে আমাদের দেহের মারাত্মক ক্ষতি সাধন করে তার ১০টি বর্ননা এখানে দেওয়া হলো:
১। পুষ্টি শোষণ করে:
ইনস্ট্যান্ট নুডলস ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য পুষ্টি শোষণ করে তদের শরীরের নানা ধরনের ক্ষতি সাধন করে।
২। গর্ভপাত:
এটি ভ্রূণ উন্নয়নকে প্রভাবিত করে, ফলে নারীরা গর্ভাবস্থায় ইনস্ট্যান্ট নুডলস খেলে গর্ভপাত ঘটার সম্ভাবনা থাকে।
৩। জাঙ্ক ফুড:
ইনস্ট্যান্ট নুডলস শর্করা সমৃদ্ধ কিন্তু কোন ভিটামিন, ফাইবার এবং খনিজ পদার্থ নেই। ফলে এটিকে একটি জাঙ্ক ফুড হিসেবে বিবেচনা করা হয়।
৪। সোডিয়াম:
ইনস্ট্যান্ট নুডলসে উচ্চ মাত্রায় সোডিয়াম থাকে। যার ফলে হৃদরোগ, স্ট্রোক, উচ্চ রক্তচাপ ও কিডনি ক্ষতি ও ঝুকি বাড়ে।
৭। MSG:
নুডলস এর গন্ধ উন্নত করতে মনোসোডিয়াম গ্লুটামেট ইনস্ট্যান্ট ব্যবহৃত হয়। MSG – এ প্রচুর পরিমানে এলার্জি আছে নুডলস এর একটি অংশ হিসাবে ব্যবহার হয়। ফলে, মাথাব্যথা, অনিদ্রা, পেটে ব্যথা, ইত্যাদি রগে ভুগতে পারেন।
৮। মাত্রাতিরিক্ত ওজন বাড়ায়:
নুডলস খেলে আকস্মিক ভাবে স্থূলতার বেড়ে যায়। নুডলস শরীরে পানির পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মাত্রাতিরিক্ত ওজনের বাড়ে, এবং স্থূলতা হার্টে সমস্যা দেখা দিতে পারে।
৯। হজম ক্ষমতা কমায় :
ইন্সট্যান্ট নুডলস খাওয়ার পর স্বাস্থ্যকর খাবার, যেমন শাক-সবজি বা ফলমূল খেলেও প্রত্যাশিত লাভ হয় না৷ কারণ শাক-সবজি বা ফলের পুষ্টিকর উপাদানগুলোকে শরীর আর তখন গ্রহণ করতে পারে না৷ ইন্সট্যান্ট নুডলস খাওয়ার কারণেই এমন হয়৷ ইন্সট্যান্ট নুডলস খেলে অনেকক্ষণ পর্যন্ত শরীরের হজম প্রক্রিয়া ঠিকভাবে কাজই করে না৷
১০। ক্যানসারের ঝুঁকি:
ইন্সট্যান্ট নুডলসের Styrofoam নামের উপাদান থাকে, যা ক্যানসারের ঝুঁকি বাড়ায়৷ বিশেষ করে নুডলস অনেকদিন ভালো রাখার জন্য যে ‘প্রিজারভেটিভ’ মেশানো হয়, সেগুলোর কারণে ক্যানসারের ঝুঁকি বাড়ে৷ কাপ-নুডলসের কাপ তৈরি করা হয় ‘পলিস্টাইরিন’ দিয়ে৷ সেই পলিস্টাইরিনেও থাকে ক্যানসারের ঝুঁকি বাড়ানোর মতো উপাদান৷ কাপে গরম পানি ঢাললেই সেই উপাদানগুলো গলে নুডলসে মিশে যায়৷