পছন্দের খাবার যদি সামনে থাকে আমরা কিছু না ভেবেই গপাগপ খেতে শুরু করি সেগুলো। কিন্তু এই গরমে আমাদের পছন্দের এই খাবার গুলো আমাদের শরীরের কি পরিমান ক্ষতি করছে তা একবার ভেবে দেখিনা। হয়ত খাবারগুলো স্বাস্থ্যকর, তবুও গরমে পছন্দের খাবার যা শরীরের জন্য ক্ষতিকর তা এড়িয়ে চলাই ভাল। কারণ এ সময় খাবারগুলো বেশি খেলে ব্রণ, বদহজম, উচ্চরক্তচাপ, ডায়রিয়া সহ ত্বকের আরও নানা সমস্যা সৃষ্টি হতে পারে। হয়ত সাময়িকভাবে আমরা তৃপ্তি পাব কিন্তু দীর্ঘ সময়ের কথা ভাবলে এগুলো যে খুব একটা ভাল ফল দেবেনা তা আমরা কেউই ভেবে দেখিনা। তাই সুস্থ থাকতে এসব খাবার থেকে নিজেকে বিরত রাখাই ভাল।
জেনে নিন গরমে এড়িয়ে চলবেন যেসব খাবার-
দুধের তৈরি খাবার
দুধ এবং পনিরের তৈরি বিভিন্ন ডেইরি খাদ্যকে স্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। স্বাস্থ্যকর হলেও কিন্তু গরমের সময় এগুলো না খাওয়াই ভালো। গরমে এসব খাবার বেশি খেলে নানা রোগ হতে পারে। এগুলো শরীরে তাপ উৎপন্ন করে হজমে সমস্যা সৃষ্টি করে। শুধু তাই নয়, খাবারগুলো অন্ত্রের সমস্যা সৃষ্টির জন্যও দায়ী।
বেশি মসলাযুক্ত খাবার
বেশিরভাগ সময়ই স্বাদের জন্য আমরা খাবারে বেশি মসলা দিয়ে থাকি। এতে খাবারটি খেতে ভালো লাগলেও কিন্তু এটি শরীরের ক্ষতি করে। গরমে হজম সমস্যা দেখা দেওয়ার বড় কারণই হলো এই মসলাযুক্ত খাবার। কাজেই সুস্থ থাকতে এসব খাবার এড়িয়ে চলুন।
জাঙ্ক ফুড
এই গরমে পিৎজা এবং বার্গারের মতো জাঙ্ক ফুডগুলো খাওয়া ঠিক নয়। একইসঙ্গে তৈলাক্ত খাবারও পরিহার করুন। এগুলো ব্রণের সমস্যাসহ ত্বকের আরও নানা সমস্যা সৃষ্টিতে ভূমিকা রাখে।
আমিষ
এই সময়ে আমিষ জাতীয় বিভিন্ন খাবার যেমন-মাংস, ডিম এবং সামুদ্রিক মাছ খাওয়া থেকে বিরত থাকুন। এগুলো শুধু আপনার বুকে জ্বালাপোড়াই বাড়াবে না, একই সাথে ডায়রিয়ার সমস্যাও সৃষ্টি করতে পারে। এছাড়া শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেওয়ায় গরমে খাবারগুলো না খাওয়াই ভাল।