যে কাজটি করলে আপনার ফেসবুক আইডি সাথে সাথেই হ্যাক হয়ে যাবে! (পড়ুন বিস্তারিত)

70864_160
(একটু সময় নিয়ে পড়ুন, হয়তো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট )
বর্তমান যুগে ফেসবুক প্রত্যেকের নিত্যদিনের সঙ্গী। প্রতিদিন অন্তত একবার করে ফেসবুক না দেখলে যেন চলেই না। আবার অনেকে তো প্রতি মুহূর্তেই মোবাইল ও বিভিন্ন উপায়ে ফেসবুকে থাকছেন। অর্থাৎ প্রতিদিনের একটি অপরিহার্য অংশ হয়ে গেছে ফেসবুক। তারচেয়েও বড় ব্যাপার হলো, ফেসবুকে ব্যক্তিগত অনেক তথ্য সংরক্ষিত থাকে। এছাড়াও আপনার ফেসবুকের নিরাপত্তা এতোটাই গুরুত্বপূর্ণ যে, কেউ তা হাতে পেয়ে গেলে এর মাধ্যমে কেবল আপনার সম্পর্কে তথ্য চুরিই নয়, বরং আপনার চিত্রটাকেই
সবার সামনে নষ্ট করে ফেলতে পারে।
ফেসবুক অ্যাপ্লিকেশন, কজ এবং বিজ্ঞাপন ফেসবুকের অসংখ্য অ্যাপ্লিকেশনের অধিকাংশই নিরাপদ নয়। কিছুদিন আগে ফার্মভিলের মতো সর্বাধিক জনপ্রিয় কিছু অ্যাপ্লিকেশন ও গেমও ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুসারে স্বীকার করেছে যে, তারা বিজ্ঞাপনের স্বার্থে তাদের ব্যবহারকারীদের কিছু তথ্য দিয়েছে।
এছাড়াও অসংখ্যা অ্যাপ্লিকেশনের ভাণ্ডারে হঠাৎই হয়তো এমন কোনো অ্যাপ্লিকেশন থেকে আপনাকে রিকোয়েস্ট বা ইনভাইট পাঠানো হলো যেটা পাসওয়ার্ড চুরি করে। কিন্তু আপনি তা কখনোই ধরতে পারবেন না। আসল কথা হলো, এসব অজানা-অচেনা কজ, অ্যাপ্লিকেশন ইত্যাদি থেকে যত দূরে থাকা যায় ততোই ভালো। অন্যথায় এসবের মাধ্যমে আপনার পাসওয়ার্ড বা অন্যান্য ব্যক্তিগত তথ্যাদি হ্যাকারদের হাতে পড়লে আপনার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণই চলে যেতে পারে। ফেসবুক ই-মেইল ফিশিং একটু অসতর্ক হলেই ই-মেইলের মাধ্যমেও ফেসবুকের পাসওয়ার্ড চুরির শিকার হতে পারেন।